-->

স্মার্ট স্কুলের পথে আরও এক ধাপ: ICT@School মনিটরিং সফটওয়্যার চালু | Monitoring of ICT@School scheme

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগ: ICT@School প্রকল্পের কার্যকর পর্যবেক্ষণ নিশ্চিত করতে নতুন মনিটরিং সফটওয়্যার চালু.

শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে আরেক ধাপ এগোল সরকার

পশ্চিমবঙ্গ সরকার শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল রূপান্তরকে আরও কার্যকর করতে ICT@School প্রকল্পের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য একটি নতুন মনিটরিং ব্যবস্থা চালু করেছে। সম্প্রতি বিদ্যালয় শিক্ষা দপ্তর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জেলার সমস্ত জেলা বিদ্যালয় পরিদর্শকদের (DI of Schools) উদ্দেশ্যে একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে।

ICT@School


কী আছে এই বিজ্ঞপ্তিতে?

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ICT@School প্রকল্প ইতিমধ্যেই বিভিন্ন ধাপে বিদ্যালয়গুলিতে চালু হয়েছে এবং ICT ইনস্ট্রাক্টররাও নির্ধারিত বিদ্যালয়গুলিতে নিযুক্ত রয়েছেন। তবে এই প্রকল্পের কার্যকারিতা বজায় রাখতে এবং ভবিষ্যতে উন্নতি নিশ্চিত করতে, ইনস্টলকৃত হার্ডওয়্যার এবং ইনস্ট্রাক্টরদের কাজের নিয়মিত ট্র্যাকিং প্রয়োজন।

এই প্রেক্ষিতে 'ICT Monitoring' নামক একটি বিশেষ সফটওয়্যার প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে, যার মাধ্যমে শিক্ষক ও ইনস্ট্রাক্টরদের ক্লাস নেওয়া, বিষয়ভিত্তিক পাঠদানের সময়কাল ও শিক্ষার্থীদের অংশগ্রহণ সংক্রান্ত তথ্য অনলাইনে আপডেট করা হবে।

এই সফটওয়্যারে প্রবেশ করা যাবে https://wbictmonitoring.in লিঙ্ক ব্যবহার করে এবং এই লিঙ্কটি "বাংলার শিক্ষা পোর্টাল" (https://banglarshiksha.gov.in)-এও পাওয়া যাবে।

দায়িত্ব ও ভূমিকা

জেলা বিদ্যালয় পরিদর্শক, সহকারী পরিদর্শক এবং সার্কেল স্তরের সাব-ইন্সপেক্টরদের জন্য পৃথক লগইন সুবিধা থাকবে, যাতে তাঁরা নিজেদের এলাকা অনুযায়ী এই ICT কার্যক্রম মনিটর করতে পারেন।

সব বিদ্যালয়কে নির্দিষ্ট সফটওয়্যারে তথ্য আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে এবং কোনও অসঙ্গতি থাকলে তা ইমেল করে wb.ictmonitoring@gmail.com-এ জানাতে বলা হয়েছে।

Notice

ICT


উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা

এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল প্রযুক্তিনির্ভর শিক্ষার প্রয়োগকে আরও কার্যকর এবং ফলপ্রসূ করে তোলা। নিয়মিত তথ্য আপডেট এবং পারফরম্যান্স রিভিউর মাধ্যমে সরকার নিশ্চিত করতে চায় যে, ICT ল্যাব এবং ই-লার্নিং সিস্টেম যথাযথভাবে ব্যবহার হচ্ছে।

এই পদক্ষেপ পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির সংহতকরণে একটি বড় মাইলফলক হিসেবে বিবেচিত হতে পারে। তথ্যভিত্তিক পর্যবেক্ষণ, দক্ষ ব্যবস্থাপনা এবং পরিমাপযোগ্য কার্যকারিতাই এই উদ্যোগের মূল ভিত্তি।

প্রশ্নোত্তর: ICT@School মনিটরিং স্কিম – পশ্চিমবঙ্গ

  1. প্রশ্ন: ICT@School মনিটরিং স্কিম কী?
    উত্তর: এটি একটি সরকারি উদ্যোগ যার মাধ্যমে বিদ্যালয়গুলিতে ICT ল্যাব ও ডিজিটাল শিক্ষার ব্যবহারের উপর নজরদারি করা হয়।

  2. প্রশ্ন: এই স্কিমে তথ্য আপডেট করার দায়িত্ব কার?
    উত্তর: বিদ্যালয়ের ICT ইনস্ট্রাক্টর বা সংশ্লিষ্ট বিষয় শিক্ষককে ক্লাস সংক্রান্ত তথ্য সফটওয়্যারে আপডেট করতে হবে।

  3. প্রশ্ন: কী ধরনের তথ্য দিতে হয়?
    উত্তর: কোন ক্লাস হয়েছে, কোন বিষয় পড়ানো হয়েছে, কতক্ষণ ক্লাস হয়েছে এবং কতজন ছাত্র-ছাত্রী অংশ নিয়েছে—এসব তথ্য দিতে হয়।

  4. প্রশ্ন: তথ্য কীভাবে মনিটর করা হয়?
    উত্তর: https://wbictmonitoring.in এই ওয়েবসাইটে একটি নির্দিষ্ট সফটওয়্যার অ্যাপ্লিকেশনের মাধ্যমে সব তথ্য মনিটর করা হয়।

  5. প্রশ্ন: মনিটরিং প্ল্যাটফর্মে কীভাবে প্রবেশ করা যাবে?
    উত্তর: সরাসরি উপরের লিঙ্কে গিয়ে অথবা বাংলার শিক্ষা পোর্টাল https://banglarshiksha.gov.in ব্যবহার করে প্রবেশ করা যাবে।

  6. প্রশ্ন: কে কে মনিটরিংয়ের কাজ করবেন?
    উত্তর: জেলা বিদ্যালয় পরিদর্শক (DI), মহকুমা স্তরের পরিদর্শক, এবং সার্কেল স্তরের সাব-ইন্সপেক্টরগণ লগইন করে নজরদারি করবেন।

  7. প্রশ্ন: কত ঘন ঘন তথ্য আপডেট করতে হবে?
    উত্তর: প্রতিটি ক্লাস নেওয়ার পরই নিয়মিতভাবে তথ্য আপডেট করা উচিত।

  8. প্রশ্ন: যদি কোনও ভুল বা সমস্যা দেখা যায়, কী করতে হবে?
    উত্তর: wb.ictmonitoring@gmail.com এই ঠিকানায় ইমেল করে জানাতে হবে।

  9. প্রশ্ন: এই ডেটা কি মূল্যায়ন করা হয়?
    উত্তর: হ্যাঁ, সরকার নির্দিষ্ট সময় অন্তর সমস্ত পারফরম্যান্স পর্যালোচনা করে থাকে।

  10. প্রশ্ন: এই মনিটরিং কেন গুরুত্বপূর্ণ?
    উত্তর: এটি সরকারি অনুদানপ্রাপ্ত ICT ল্যাবের যথাযথ ব্যবহারের নিশ্চয়তা দেয় এবং ডিজিটাল শিক্ষার বাস্তব রূপায়ণ নিরীক্ষণ করে।

Download Notification

Direct Link- https://uploady.io/zakkkzagezxp/Monitoring-of-ICT-School-scheme..pdf

          


আপনার বিদ্যালয়ে ICT@School কার্যক্রম কেমন চলছে? ICT ল্যাব কি সক্রিয়ভাবে ব্যবহার হচ্ছে? আপনার অভিজ্ঞতা আমাদের জানাতে কমেন্ট করুন!

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments